আজ-  ,


সময় শিরোনাম:

বৃটেনের কার্ডিফে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র ঈদ উল ফিতর উদযাপন

সালেহ আহমদ (স’লিপক):

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর সারা বিশ্বের মুসলিম উম্মাহর মাঝে আনন্দের বার্তা নিয়ে হাজির হয়েছে পবিত্র ঈদুল ফিতর। বৃটেনের বিভিন্ন শহর এবং মুসলিম অধ্যুষিত অঞ্চলে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র ঈদ উল ফিতর উদযাপন করা হয়েছে।

বুধবার (১০ এপ্রিল) মধ্যপ্রাচ্য এবং ইউরোপের অন্যান্য দেশের মতো যথাযথ ধর্মীয় মর্যাদায় বৃটেনের বিভিন্ন শহরের মসজিদ, খোলা মাঠে এবং হলরুমে একত্রিত হয়ে ঈদের নামাজ আদায় করেছেন প্রবাসী বাংলাদেশিরা। এরই ধারাবাহিকতায় বৃটেনে ওয়েলসের রাজধানী ঐতিহ্যবাহী কার্ডিফ শহরে অবস্থানরত মুসলিম কমিউনিটি আনন্দঘন পরিবেশে মুসলমানদের বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল ফিতর উদযাপন করেছে।

কার্ডিফের প্রতিটি মসজিদ মুসল্লিদের পদচারণায় মুখর হয়ে ওঠে। জামাত শেষে মুসল্লিয়ানরা একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন। এ যেন এক প্রাণের বন্ধন।

শাহজালাল মসজিদ এন্ড কালচারেল সেন্টারে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত প্রথম জামাত পরিচালনা করেন মসজিদের খতীব মাওলানা কাজি ফয়জুর রহমান এবং সাড়ে ৯টায় ২য় জামাত পরিচালনা করেন হাফিজ মিফতাউর রহমান কামিল।

জালালীয়া মসজিদ ও ইসলামি শিক্ষা প্রতিষ্ঠানে সকাল ৮টায় প্রথম জামাত ঈমামতি করেন মসজিদের খতীব মাওলানা আব্দুল মোক্তাদির ও ২য় জামাতে ঈমামতি করেন হাফিজ জালাল উদ্দিন।

শাহজালাল মসজিদ কমিটির সভাপতি আলহাজ্ব আব্দুল মুহিম মুমিন মিয়া ও সাধারণ সম্পাদক দেওয়ান মসকুর চৌধুরী টুটুল এবং জালালিয়া মসজিদের চেয়ারম্যান আলহাজ্ব লিলু মিয়া ও সাধারণ সম্পাদক আফজাল খান মিতু সহ অন্যান্য কমিউনিটি নেতৃবৃন্দ সবাইকে ঈদ এর শুভেচ্ছা জানিয়েছেন।

পরিশেষে মোনাজাতের মাধ্যমে সারা জীবনের গুনাহ মাফ, বাংলাদেশ সহ মুসলিম উম্মাহর সুখ শান্তি, সমৃদ্ধি কল্যাণ কামনা ও ফিলিস্তিনি গাজা সহ বিশ্ব মানবতার শান্তি কামনা করা হয়।

এদিকে ইউকে বিডি টিভির চেয়ারম্যান ও গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের ফাউন্ডার্স কনভেনার কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর ঈদের এক শুভেচ্ছা বার্তায় বলেন, ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। হিংসা-বিদ্বেষ ও হানাহানি ভুলে মানুষ সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়। ঈদ ধনী-গরীব নির্বিশেষে সকলের জীবনে আনন্দের বার্তা বয়ে নিয়ে আসে বলে উল্লেখ করে মহান আল্লাহু সুবহানাহু ওয়া তায়ালা সবাইকে দুনিয়া ও পরকালের কল‍্যাণ দান করুন। বিশ্ব হোক শান্তিময়; আসুন বিশ্বের সবচেয়ে নির্যাতীত ও মজলুম ফিলিস্তিনী মুসলমানদের জন্য প্রাণভরে দোয়া করি, চিরতরে যুদ্ধ বন্ধ হোক, বিশ্ব-বিবেক জাগ্রত হোক; বিশ্বময় এগিয়ে যাক আমাদের প্রাণের বাংলাদেশ; পবিত্র ঈদ-উল-ফিতরের এই দিনে মহান আল্লাহ রাব্বুল আলামিনের নিকট আমাদের প্রাণপ্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও মুসলিম উম্মাহর উত্তরোত্তর উন্নতি ও অব্যাহত শান্তি কামনার জন্য সবাইকে দোয়া করার জন্য বিনীতভাবে অনুরুধ জানিয়েছেন।