আজ-  ,


সময় শিরোনাম:

মৌলভীবাজারে মাওলানা আব্দুল আজিজ (রহ.) এর ৪র্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামায়াত মৌলভীবাজার জেলা শাখার অন্যতম সদস্য, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ মৌলভীবাজার সদর উপজেলা শাখার সহ-সভাপতি ও ইসলামে অনিয়ম দূর্নীতি প্রতিরোধ আন্দোলনের উপদেষ্টা বিশিষ্ট সংগঠক মাওলানা আব্দুল আজিজ (রহ.) এর ৪র্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে মৌলভীবাজার পৌর শহরের ৯নং ওয়ার্ড বড়কাপনন্থ তাঁর বাসভবন মোল্লাবাড়িতে বুধবার (১৭ জানুয়ারী) মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মিলাদ ও দোয়া মাহফিল শেষে কবর জিয়ারত ও বড়কাপনস্থ জামিয়া মাদানিয়া সাউতুল ফুরক্বান মহিলা মাদরাসা সহ আশপাশ এলাকায় শিরনী বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা সাংবাদিক ইউনিয়ন- এমজেইউজে (রেজি নং মৌল-০৩৮) এর সভাপতি মোঃ জাফর ইকবাল, সদস্য সমরুজ খান, বড়কাপন বায়তুন নূর জামে মসজিদের পেশ ইমাম ও খতিব, মাসিক সুন্নি সমাচারের সম্পাদক মাওলানা হারিছ আল কাদরী, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ কেন্দ্রীয় সদস্য ও মৌলভীবাজার জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মাওলানা শাহ্ মহিবুর রহমান জালালী আল আবেদী, পৌর শাখা’র সহ-সভাপতি হাফেজ আব্দুল হামিদ, বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামায়াত মৌলভীবাজার জেলা শাখা’র সদস্য বিশিষ্ট সমাজসেবক শেখ তফাজ্জুল হোসেন তবারক, আলা হযরত (রহ.) ক্বেরাত প্রশিক্ষণ প্রকল্পের শিক্ষক হাফেজ ক্বারী মোঃ আল আমিন, মাওলানা তাহির মিয়া তালুকদার, ক্বারী মাহিদ আহমদ সহ মরহুমের আত্মীয় স্বজন ও স্বানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বিশিষ্ট সমাজ সেবক, চৌকস রাজনীতিবিদ ও সংগঠক মরহুম মাওলানা আব্দুল আজিজ (রহ.) একজন ধর্মভীরু আলেম হিসেবে সবার কাছে ছিলেন শ্রদ্ধেয়, সম্মানীয়। তাকে কেউ মোল্লাভাই, কেউ মিয়াছাব আবার কেউ কেউ মৌলানাছাব ডাকতেন। তিনি সবার সাথে মিলেমিশে চলাফেরা করতেন। তার জীবদ্দশায় তিনি কখনো কারো সাথে মনোমালিন্য বা ঝগড়া করেননি। জীবনে চলার পথে টুকটাক সমস্যা দেখা দিলে তিনি তা আপোষ মিমাংসায় মিটিয়ে নিয়েছেন। তিনি দ্বারক মসজিদে বেশ কিছুদিন ইমামের দায়িত্ব পালন করেন।

তাছাড়া তিনি স্বাধীনতা পরবর্তী বয়স্ক শিক্ষা নাইটস্কুলে শিক্ষকতা করেন। তিনি মাসিক সুন্নি সমাচারের সম্পাদক মন্ডলীর সভাপতি, আলা হযরত (রহ.) ক্বেরাত প্রশিক্ষণ প্রকল্পের উপদেষ্টা, বড়কাপন সাহিত্য সাংস্কৃতি যুব পরিষদের উপদেষ্টা, একতা সমাজকল্যাণ সমিতির উপদেষ্টা, বাংলাদেশ পোয়েটস ক্লাব মৌলভীবাজার জেলা শাখা’র উপদেষ্টা, গাঙচিল সাহিত্য পরিষদ মৌলভীবাজার জেলা শাখার উপদেষ্টা, মাসুদ সমাজকল্যাণ সংস্থার উপদেষ্টা, বড়কাপন বায়তুন নূর জামে মসজিদের সহ-সভাপতি সহ বিভিন্ন শিক্ষা, সাহিত্য, সাংস্কৃতিক, ক্রীড়া, সামাজিক ও উন্নয়নমূলক কর্মকান্ডে আন্তরিকতার সাথে জড়িত ছিলেন।

উল্লেখ্য যে, মাওলানা আব্দুল আজিজ (রহ.) ২০২০ সালের ১৭ জানুয়ারী শুক্রবার তার নিজ বাসভবনে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, একমাত্র পুত্র ও ৫ কন্যা সন্তান রেখে যান। তার সন্তানেরা নিজ নিজ যোগ্যতায় বিভিন্নক্ষেত্রে প্রতিভার স্বাক্ষর রাখছেন।

একমাত্র ছেলে মোঃ সালেহ আহমদ (স’লিপক) একজন তরুণ কবি, সাংবাদিক, গীতিকার ও সংগঠক। তিনি মৌলভীবাজার জেলা থেকে প্রকাশিত বহুল প্রচারিত দৈনিক মৌমাছি কন্ঠ পত্রিকার সহ-বার্তা সম্পাদক, দৈনিক বাংলাদেশ বার্তা পত্রিকার স্টাফ রিপোর্টার (মৌলভীবাজার), সাপ্তাহিক পাতাকুঁড়ির দেশ পত্রিকার স্টাফ রিপোর্টার, সিএনএন বাংলা টুয়েন্টিফোর পোর্টালের সিলেট ব্যুরো চিফ, দীপ্ত নিউজ পোর্টালের বিশেষ প্রতিনিধি, মোঃ মাসুদ ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ, আমরা মাদক নিবারণ করি (আমরা মানিক) এর আহবায়ক, মৌলভীবাজার জেলা সাংবাদিক ইউনিয়ন- এমজেইউজে (রেজি নং মৌল-০৩৮) এর সদস্য, মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরামের সদস্য, বাংলাদেশ বাউল সমিতি মৌলভীবাজার জেলা শাখা’র সদস্য, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ মৌলভীবাজার জেলা শাখা’র সাহিত্য সম্পাদক ও পৌর শাখার সভাপতি, ইসলামে অনিয়ম দূর্নীতি প্রতিরোধ আন্দোলনের আহবায়ক, বাংলাদেশ পোয়েটস ক্লাব কেন্দ্রীয় সুপ্রিম কাউন্সিলের প্রেসিডিয়াম সদস্য ও মৌলভীবাজার জেলা সভাপতি সহ স্থানীয় ও জাতীয় শতাধিক সংগঠনের সাথে জড়িত আছেন।

৩য় সন্তান সাকেরা বেগম একজন কবি ও সংবাদকর্মী। ৪র্থ সন্তান অকাল প্রয়াত হাজেরা বেগম। তিনি আজীবন একজন সমাজকর্মী এবং উদীয়মান কবি ও সাহিত্যিক ছিলেন। ছাত্রজীবন থেকেই তিনি বিভিন্ন সংকলন ম্যাগাজিনে লেখালেখি করেন। তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, বাংলাদেশ গার্লস গাইড, বাংলাদেশ পোয়েটস ক্লাব, বাংলার নাট্যলোক সহ বেশকিছু সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন।

৫ম সন্তান মিনারা বেগম, যিনি মিনারা আজমী নামে পরিচিত। তিনি একজন ক্বারীয়া এবং ছড়াশিল্পী। শিশুকবি হিসেবে ২০০৯ সালে তার আবির্ভাব। দেশের শীর্ষস্থানীয় কবি সাহিত্যিকরা তার প্রতিভা নিয়ে বিভিন্ন সময়ে পত্রপত্রিকায় লিখেছেন। তার ২টি ছড়ার বইও বেড়িয়েছে।

৬ষ্ঠ সন্তান সায়েরা বেগম ইতি বর্তমানে আউট অব চিলড্রেন স্কুলে শিক্ষকতা করছেন। তিনি সায়েরা সাবেতি নামে ছড়া কবিতাও লিখেন। ২য় সন্তান জাকেরা বেগম এর একমাত্র মেয়ে সাদিয়া জান্নত নিছা একজন নৃত্য ও আবৃত্তিশিল্পী। তারা সবাই বিভিন্ন সংগঠনের সাথে জড়িত আছেন এবং সমাজ উন্নয়নে কাজ করে যাচ্ছেন।