আজ-  ,


সময় শিরোনাম:

গাজায় গণহত্যা বন্ধ ও যুদ্ধবিরতির দাবীতে এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সমর্থনে লন্ডনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ ও র‍্যালীতে গ্রেটার সিলেট কমিউনিটির অংশগ্রহণ

কার্ডিফ থেকে ফয়ছল মনসুরঃ

গাজায় ইসরাইলি বাহিনীর বর্বরোচিত গণহত্যা বন্ধ ও যুদ্ধবিরতির দাবীতে এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সমর্থনে গত ১১ নভেম্বর শনিবার সেন্ট্রাল লন্ডনে অনুষ্ঠিত লাখ লাখ মানুষের সমাবেশ ও শোভাযাত্রায় গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের নেতৃবৃন্দ উপস্থিত থেকে রাজপথ মূখড়িত করে তোলেন। মুক্ত ফিলিস্তিন চাই’ ও ‘গাজায় বোমাবর্ষণ বন্ধ করো’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড ও ফিলিস্তিনের পতাকা হাতে নিয়ে এই বিক্ষোভ সমাবেশে বিভিন্ন ধর্ম ও বর্ণের বিভিন্ন বয়সী নারী-পুরুষ অংশ নিয়ে ‘ফ্রি ফ্রি প্যালেস্টাইন, ‘ফ্রি জেরুজালেম’ এবং ‘ফ্রিডম ফর গাজা’ স্লোগান দেন বিক্ষোভকারীরা।

গ্রেটার সিলেটের প্রেট্রন বিশিষ্ট শিক্ষাবিদ ড. হাসনাত এম হোসেন, গ্রেটার সিলেটের প্রেট্রন কমিউনিটি লিডার কে এম আবু তাহের চৌধুরী, যুব সংগঠক সৈয়দ করিম সায়েম ও বাংলাদেশ কমিউনিটির অন্যান্য নেতৃবৃন্দ সহ হাইড পার্ক ছিলো লোকে লোকারণ্য।

এদিকে ইউকে কার্ডিফ প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন এর উদ্দ্যোগে গত শনিবার দুপুর ১২টায় বিক্ষোভকারীরা কার্ডিফ ক্যাসল এর সামনে প্রথমে জড়ো হোন। এরপর মিছিল নিয়ে টাউন সেন্টার হয়ে বিভিন্ন সড়ক পদক্ষিণ করে ওয়েলস বিবিসির সামনে এক বিরাট সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃটেনের কার্ডিফ শহরে অনুষ্ঠিত হাজার হাজার লোকের সমাবেশে গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের কনভেনার কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর এর নেতৃত্বে ফ্রি ফ্রি প্যালেস্টাইন, ফ্রোম দ্যা রিভার টু দ্যা সি, প্যালেস্টাইন উইলভি ফ্রি, মুক্ত ফিলিস্তিন চাই’ ও ‘গাজায় বোমাবর্ষণ বন্ধ করো’ ‘ফ্রি ফ্রি প্যালেস্টাইন, ‘ফ্রি জেরুজালেম’ এবং ‘ফ্রিডম ফর গাজা’শ্লোগানে শ্লোগানে মূখড়িত ছিলো পুরোমাত্রায় রাজপথ।

এই সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জালালিয়া মসজিদের ঈমাম ও খতীব মাওলানা আব্দুল মোক্তাদির, প্রবীণ মুরব্বি আব্দুল আহাদ চৌধুরী, শাহ্ জালাল মসজিদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আলী আকবর, জালালিয়া মসজিদের চেয়ারম্যান আলহাজ্ব লিলু মিয়া, সেক্রেটারি আফজাল খান মিতু, আনজুমানে আল ইসলামর ওয়েলস ডিভিশনের সাবেক সেক্রেটারি শেখ মোহাম্মদ আনোয়ার, মুজিবুর রহমান, মায়া মিয়া, জিমি খান, জহির আলী, বদরুল হক মনসুর, শাহীনা বেগম, সুমন আহমেদ, আলমগীর হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ।

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর বর্বরোচিত হত্যাযজ্ঞের প্রতিবাদে বিশ্বজুড়ে ক্ষোভ দানা বাঁধছে। ইসরাইলের বিরুদ্ধে ক্ষোভ এবং ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে লন্ডন, স্পেন, কেপটাউন, এথেন্স, সারাজেভো ও আজারবাইজানসহ বিভিন্ন দেশে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে ইসরাইলবিরোধী স্লোগান দেওয়া হয়। পোড়ানো হয় ইসরাইলি পতাকা।

বিভিন্ন সমাবেশে বক্তারা বলেন, ইসরায়েল একটি অবৈধ রাষ্ট্র। তারা সম্পূর্ণ অন্যায়ভাবে ফিলিস্তিনি মুসলমানদের ওপর ভয়াবহ জুলুম নির্যাতন চালাচ্ছে। ফিলিস্তিনিদের আবাসভূমি অবৈধভাবে দখল করে তাদের বাস্তুচ্যুত করছে। ইসলায়েলি হায়েনারা হাসপাতালে বোমা ফেলে অর্ধসহস্র ফিলিস্তিনি নারী পুরুষ শিশুকে হত্যা করেছে। এটা শুধু মুসলিম নিপীড়নই নয়, বরং ভয়াবহ পর্যায়ের মানবতাবিরোধী অপরাধ। বক্তারা অনতিবিলম্বে এসব নির্যাতন বন্ধের দাবি জানিয়েছেন। ব্রিটিশ এবং ওয়েলশ সরকারকে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য এবং “পূর্ণ মানবিক সহায়তা” পাঠানোর জন্য বিশ্বনেতৃবৃন্দের প্রতি জোর দেওয়ার আহ্বান জানিয়েছে।
(অনুলিখনঃ স’লিপক)