আজ-  ,


সময় শিরোনাম:

বৃটেনে বার্মিংহাম বইমেলা সম্পন্ন

সালেহ আহমদ (স’লিপক):

বার্মিংহাম বইমেলা ও সাহিত্য-সাংস্কৃতিক উৎসব সফল ভাবে সম্পন্ন হয়েছে।

রবিবার (১৭ সেপ্টেম্বর) সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক ফোরাম মিডল্যান্ডস ইউকে আয়োজিত বইমেলা ও সাহিত্য-সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিরন চৌধুরী।

উৎসবের অন্যতম আয়োজক কবি সৈয়দ মাসুমের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সহকারী হাই কমিশন বার্মিংহামের কাউন্সেলর (পলিটিক্যাল) ও দূতালয় প্রধান মিজ স্বর্ণালী চন্দ।

এর আগে আনুষ্ঠানিক ভাবে বইমেলা ও সাহিত্য-সাংস্কৃতিক উৎসব ২০২৩ ফিতা কেটে শুভ উদ্বোধন করেন বার্মিংহাম তথা মিডল্যান্ডস এর সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ মুরব্বি আলহাজ্জ্ব নাসির আহমেদ, মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ ও আলহাজ্জ্ব ফয়জুর রহমান চৌধুরী এমবিই ত্রয়।

শেবুল চৌধুরী, কবি সৈয়দ মাসুম ও রাশিয়া খাতুনের উপস্থাপনায় পরিচালিত এই উৎসবে বার্মিংহাম, ম্যানচেস্টার, লন্ডন সহ বিভিন্ন এলাকা থেকে অসংখ্য কবি সাহিত্যিক ও সাংবাদিকরা যোগদান করেন।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের সব মিলিয়ে পাঁচটি প্রকাশনা সংস্থা এই মেলায় অংশ গ্রহণ করে। মেলায় কবিতা আবৃত্তি, প্রবন্ধ পাঠ, গান ও নৃত্য পরিবেশনার পাশাপাশি ছিল পুঁথি পাঠ। প্রায় পনেরটি নতুন বইয়ের মোড়ক উন্মোচিত হয় মেলায়। শিশুদের বইয়ের দিকে আকৃষ্ট করতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আর্ট এক্সিবিশনের ব্যবস্থা করা হয়।

এ বছর মেলায় সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক ফোরাম মিডল্যান্ডস সম্মাননা প্রদান করা হয় প্রয়াত কবি ইউসুফ চৌধুরীকে আর মেলাটি কবি দেলোয়ার হোসেন মঞ্জু এর নামে উৎসর্গিত হয়। পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে Beontv uk.