আজ-  ,


সময় শিরোনাম:
«» মৌলভীবাজারে সাঁতার প্রশিক্ষণ শুরু «» নওগাঁয় ১৫ টন সরকারি রেশনের চাল কেনার অপরাধে ১ লাখ টাকা জরিমানা «» নওগাঁয় ইটের ভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযানশিমুল হাসান «» মৌলভীবাজার সদর উপজেলা তালামীযের ঈদ পুণর্মিলনী অনুষ্ঠিত নিজস্ব প্রতিবেদক।। «» জুড়ীতে টিলাবাড়ি ক্রয় করে মালিকের প্রতারণার শিকার কৃষক শাসন «» মৌলভীবাজারের ১৪ জন শিক্ষক পেলেন টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক «» শ্রীমঙ্গলে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ নির্দেশিকা বাস্তবায়নে আলোচনা সভা অনুষ্ঠিত «» মৌলভীবাজারে অনুর্ধ্ব-১৬ বছরের শিক্ষার্থীদের মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণ শুরু «» শমশেরনগর হাসপাতালের রেজিস্ট্রেশন প্রাপ্তিতে বিলেতের বৈঠকে কবি ও গবেষক সৈয়দ মাসুম এর লিখিত স্বাগত বক্তব্য «» মৌলভীবাজারে মবশ্বির-রাবেয়া ট্রাস্ট্রের উদ্যোগে ৬ মে দিনব্যাপী ফ্রি পবিত্র হজ প্রশিক্ষণ

বালাই হাওর পাড়ে বিশ্ব মানবতার দূত কবি ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী

বালাই হাওর পাড়ে বিশ্ব মানবতার দূত কবি ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী
-মোস্তাফিজুর রহমান চৌধুরী

বিশ্ব মানবতার দূত হয়ে আবির্ভূত হয়ে যুগে যুগে কিছু কিছু মহামানব উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হোন। যাদেরকে অনুসরণ করে আমরা আলোকিত হই। আজকে যাঁকে নিয়ে লিখছি, তাঁর সান্নিধ্যে পেতে প্রতিদিন হাজার হাজার মানুষ ভীড় জমায় ঐতিহ্যবাহী বালাই হাওর পাড়ের ফুলতলী ছাহেব বাড়িতে।

সকল মানুষকে সাথে নিয়ে তিনি মহান আল্লাহর কাছে মোনাজাত করে বলেন- হে মহান আল্লাহ! এই দেশ ও জাতির উপর আপনার রহমত বর্ষণ করুন। কত কত অসহায় মানুষ অনাহারে রয়েছে, কত কত মানুষ গৃহহীন রয়েছে, কত কত মানুষ সহায় সম্বলহীন রয়েছে, তাদের উপর আপনার রহমত বর্ষিত হোক।

আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী একজন বড় মাপের সাধক এবং কর্মবীর। তিনি কবি, লেখক ও সুফীবাদী দার্শনিক পণ্ডিত। তিনি মহান সাধক হযরত মাওলানা আবদুল লতিফ চৌধুরী ফুলতলী ছাহেব ক্বিবলার বড় সন্তান হিসেবে সবাই তাঁকে বড় সাহেব নামে সম্বোধন করেন। তাঁর লেখা বেশ কয়েকখানা বই পুস্তকের মধ্যে আলোড়ন সৃষ্টিকারী বই হচ্ছে “বালাই হাওরের কান্না”। যার শৈলী বিচার আমি করেছিলাম এবং দৈনিক সিলেটের ডাক পত্রিকায় প্রকাশিত হয়েছিল।

আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী ছাহেব অসহায় মানুষের জন্য আল্লাহর নিয়ামত হিসেবে দীর্ঘদিনব্যাপী
কাজ করে আসছেন। হাজার হাজার এতিম শিশুদের শিক্ষাদীক্ষা ও খাবার ব্যবস্থা এবং আবাসন, অসহায় বিধবা মহিলাদের কর্মসংস্থানে সেলাই প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন দান, তাদের ঘর বাড়ি নির্মাণ, দাতব্য সংস্থার মাধ্যমে বিভিন্ন জনহিতকর কার্যক্রম পরিচালনা, শিক্ষা প্রতিষ্ঠান ও চিকিৎসা প্রতিষ্ঠান নির্মাণ করে তিনি বিশাল দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছেন।

তিনি তাঁর পিতা হযরত আল্লামা আবদুল লতিফ চৌধুরী ফুলতলী ছাহেব কর্তৃক প্রতিষ্ঠিত “দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্ট” এর মাধ্যমে পবিত্র কুরআন মজিদ তেলাওয়াতে শুদ্ধ চর্চার বিকাশ সাধনে দীর্ঘদিনব্যাপী কাজ করে আসছেন। প্রতি বছর রমজান মাসে বাংলাদেশের বিভিন্ন এলাকায় “দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্ট” এর পবিত্র কুরআন শিক্ষা কেন্দ্রে লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রী বিশুদ্ধ কুরআন তেলাওয়াতে পারদর্শী হচ্ছেন। যার নেপথ্যে কাজ করছেন কবি ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী ছাহেব।

বালাই হাওর পাড়ের ফুলতলী ছাহেব বাড়িতে যারা যারা
গিয়েছেন তারাই উপলব্ধি করতে পারবেন যে, সেখানে কতটুকু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন তিনি। এই তাপস সাধককে নিয়ে লিখতে গেলে কয়েক ফর্মার
বই লিখেও শেষ হবে না। তাই অতি ক্ষুদ্র প্রয়াস হিসেবে
এই লেখাটুকু লিখে জাতির সামনে তুলে ধরলাম।

বালাই হাওর পাড়ের বিশ্ব মানবতার দূত কবি ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী ছাহেবকে জানাচ্ছি গভীর শ্রদ্ধা নিবেদন। মহান আল্লাহ তাঁকে দীর্ঘজীবি করুন। আমিন ছুম্মা আমিন।
২০/০২/২০২৪ইং, সাহিত্য কুটির সিলেট।

মোস্তাফিজুর রহমান চৌধুরীঃ কবি, চেয়ারম্যান- বাংলাদেশ পোয়েটস ক্লাব।

অনুলিখনঃ স’লিপক।