আজ-  ,


সময় শিরোনাম:
«» ঢাকায় বাংলাদেশ পোয়েটস ক্লাব ১৬তম জাতীয় সাহিত্য সম্মেলন উদযাপন কমিটির জরুরি সভা অনুষ্ঠিত «» কমলগঞ্জ নৃত্যাচার্য নীলেশ্বর মুখার্জী’র ১৩৬তম জন্মবার্ষিকী উদযাপন «» কমলগঞ্জে মণিপুরি বর্ণমালায় পরীক্ষা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা «» কমলগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত এক ব্যক্তির মৃত্যু «» শমশেরনগর হাসপাতাল পরিবারে যুক্ত হলেন বৃটেন প্রবাসী ব্যবসায়ী মোহাম্মদ মোফাসসিল আলম সোহেল «» বগুড়ায় ফেন্সিডিলসহ ২ জন গ্রেফতার «» মৌলভীবাজারে বিএনপি নেতা ভিপি মিজানুর রহমানসহ ১৪ নেতাকর্মী কারাগারে «» ন্যায্য মূল্যে পণ্য প্রাপ্তি নিশ্চতকরণে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়ে «» মৌলভীবাজারে বিএনপি নেতা ভিপি মিজানুর রহমানসহ ১৪ নেতাকর্মী কারাগারে «» মৌলভীবাজারে ক্যাব-এর মানববন্ধন ও স্বারকলিপি প্রদান

কার্ডিফে ইউকে ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

সালেহ আহমদ (স’লিপক):

বাংলাদেশের ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে যুক্তরাজ্য ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে কার্ডিফ শহরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাত ১১টায় কার্ডিফ শহরে ইউকে ওয়েলস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি, যুক্তরাজ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে ও ওয়েলস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা এম এ মালিক এর পরিচালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন ওয়েলস আওয়ামী লীগের সহ-সভাপতি সাইফুল ইসলাম নজরুল, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মর্তুজা, সাংগঠনিক সম্পাদক মল্লিক মোসাদ্দেক আহমেদ, দফতর সম্পাদক শেখ মোহাম্মদ আনোয়ার ও সাবেক ছাত্রনেতা আব্দুল ওয়াহিদ বাবুল প্রমুখ নেতৃবৃন্দ।

সভায় আগামী সোমবার (১ এপ্রিল) কার্ডিফের শাহজালাল মসজিদে ওয়েলস আওয়ামী লীগের পক্ষ থেকে এক ইফতার মাহফিলের আয়োজন করার সীদ্ধান্ত গৃহীত হয়েছে।

ওয়েলস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা এম এ মালিক বলেন, ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের শেষে পরাধীনতার শিকল ভেঙে আমাদের এই বাংলাদেশের জন্ম হয়েছে। যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা এই স্বাধীন রাষ্ট্র পেয়েছি তাদের কাছে বাঙালি জাতি আজীবন কৃতজ্ঞ থাকবে।

সভাপতির বক্তব্যে ওয়েলস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর বলেন, ত্রিশ লাখ শহীদ ও দু’লাখ নির্যাতিত মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখবো।

সকল ষড়যন্ত্র প্রতিহত করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্যবদ্ধভাবে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ বিনির্মাণে কার্যকরি ভূমিকা রাখবো বলে উল্লেখ করে অন্যান্য বক্তারা বলেন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ একই সুতোয় গাঁথা। মুক্তিযুদ্ধ যারা করেছেন তারাও সে সময়ের তরুণ ছিলেন। বঙ্গবন্ধুর ডাকে জীবনের মায়া ত্যাগ করে এবং অনেক মা- বোনের সম্ভ্রমের বিনিময়ে দেশের মানুষকে স্বাধীনতা এনে দিয়েছেন সে সময়ের তরুণরা। মুক্তিযোদ্ধাদের প্রতি সব সময় সম্মান দেখানো আমাদের কর্তব্য এবং দায়িত্ব। তাদের কাছ থেকে স্বাধীনতা সঠিক ইতিহাস জেনে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে।

এদিকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মঙ্গলবার (২৬ মার্চ) দুপুর ১২টা ১ মিনিটের সময় বৃটেনের ঐতিহ্যবাহী কার্ডিফের ইন্টারন্যাশনাল ম্যাদার ল্যাংগুয়েজ মনুমেন্টে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করার মাধ্যমে আমাদের প্রাণের লাল বৃত্ত সবুজ পতাকা উত্তোলন করা হয়েছে।

কার্ডিফের রাইট অনারেবল লর্ড মেয়র ডক্টর বাবলিন মল্লিক আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলনের পর একে একে কমিউনিটি নেতৃবৃন্দ শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন। এসময় অন্যান্যদের মধ্যে ইউকে ওয়েলস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি, যুক্তরাজ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর ও ওয়েলস আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মর্তুজা সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।