আজ-  ,


সময় শিরোনাম:
«» ঢাকায় বাংলাদেশ পোয়েটস ক্লাব ১৬তম জাতীয় সাহিত্য সম্মেলন উদযাপন কমিটির জরুরি সভা অনুষ্ঠিত «» কমলগঞ্জ নৃত্যাচার্য নীলেশ্বর মুখার্জী’র ১৩৬তম জন্মবার্ষিকী উদযাপন «» কমলগঞ্জে মণিপুরি বর্ণমালায় পরীক্ষা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা «» কমলগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত এক ব্যক্তির মৃত্যু «» শমশেরনগর হাসপাতাল পরিবারে যুক্ত হলেন বৃটেন প্রবাসী ব্যবসায়ী মোহাম্মদ মোফাসসিল আলম সোহেল «» বগুড়ায় ফেন্সিডিলসহ ২ জন গ্রেফতার «» মৌলভীবাজারে বিএনপি নেতা ভিপি মিজানুর রহমানসহ ১৪ নেতাকর্মী কারাগারে «» ন্যায্য মূল্যে পণ্য প্রাপ্তি নিশ্চতকরণে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়ে «» মৌলভীবাজারে বিএনপি নেতা ভিপি মিজানুর রহমানসহ ১৪ নেতাকর্মী কারাগারে «» মৌলভীবাজারে ক্যাব-এর মানববন্ধন ও স্বারকলিপি প্রদান

মৌলভীবাজার আইনজীবী সমিতিতে লেগেছে ডিজিটালের ছোঁয়া

সালেহ আহমদ (স’লিপক):

সনাতন প্রদ্ধতির পরিবর্তে এখন ডিজিটালের ছোঁয়া লেগেছে মৌলভীবাজার আইনজীবী সমিতিতে। চালু করা হয়েছে ডিজিটাল ওকালতনামা। মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি ভবনের ৩য় তলায় আধুনিক বুথ স্থাপন করে সেখান থেকেই ডিজিটাল ওকালতনামা বিক্রি করা শুরু হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে আনুষ্ঠানিকভাবে ফিতা কেঁটে ডিজিটাল ওকালতনামা বুথের শুভ উদ্বোধন করেন জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য এডভোকেট সৈয়দ আনোয়ার মাহমুদ।

এসময় মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট রমাকান্ত দাশ গুপ্ত, সাধারণ সম্পাদক মোঃ বদরুল হোসেন ইকবাল, নবগঠিত কমিটির সভাপতি এডভোকেট মোঃ কামাল উদ্দিন আহমদ চৌধুরী, সম্পাদক জয়নুল হোসেন চৌধুরী, সিনিয়র এডভোকেট শান্তি পদ ঘোষ, এডভোকেট মুজিবুর রহমান-১, এডভোকেট আশরাফ উদ্দিন আহমদ চৌধুরী, এডভোকেট আবদুল মুহাইমিন চৌধুরী, এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ, এডভোকেট রাধাপদ দেব সজল, এডভোকেট মোঃ আমিরুল ইসলাম, এডভোকেট ডাডলি ডেরিক প্রেন্টিস, এডভোকেট কামরেল আহমেদ চৌধুরী, এডভোকেট আবদুল খালিক, এডভোকেট নিত্য গোপাল দাশ গুপ্ত, এডভোকেট নিখিল রঞ্জন দাশ, এডভোকেট তপন চন্দ্র পাল, এডভোকেট রুদ্রজিৎ ঘোষ, এডভোকেট প্রদীপ দাশ, এডভোকেট গৌছ উদ্দিন নিক্সন, এডভোকেট ভিক্টর প্রেন্টিস উচ্ছ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে মৌলভীবাজার আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট রমাকান্ত দাশ গুপ্ত বলেন, সব জায়গায় যখন ডিজিটাল পদ্ধতি চালু হচ্ছে, তখন আমরাও ডিজিটাল ওকালতনামা পদ্ধতি চালু করেছি। সব আইনজীবীর তথ্যসংবলিত ডিজিটাল ডেটাবেইস তৈরি করা হয়েছে।

এই ওকালতনামায় থাকছে আইনজীবীর ছবি, সমিতিতে তাঁর সদস্য নম্বর। আরও আছে কিউআর কোড। কিউআর কোডটি স্ক্যান করলে যে কেউ তাৎক্ষণিকভাবে ওই আইনজীবীর নাম-ঠিকানা জানতে পারবেন। ওই আইনজীবী কবে বার কাউন্সিলে নিবন্ধিত হয়েছেন, সেটিও জানা যাবে।

ডিজিটাল ওকালতনামা পদ্ধতি চালু করার অন্যতম কারণ, সংঘবদ্ধ একটি চক্র দেশের বিভিন্ন আইনজীবী সমিতির ওকালতনামা জাল করে আসছিল। ওকালতনামা জালিয়াতি ঠেকাতেই মৌলভীবাজার আইনজীবী সমিতি ডিজিটাল ওকালতনামা পদ্ধতি চালুর সিদ্ধান্ত নিয়েছে। গত সপ্তাহ থেকে পরীক্ষামূলকভাবে ডিজিটাল ওকালতনামা দেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, ওকালতনামার মাধ্যমে একজন বিচারপ্রার্থী তাঁর পছন্দের আইনজীবী নিয়োগ দেন। এ জন্য বিচারপ্রার্থীকে ওকালতনামা কিনতে হয়। এখন থেকে বিচারপ্রার্থী ব্যক্তি মৌলভীবাজার আইনজীবী সমিতির ডিজিটাল ওকালতনামা কিনতে পারবেন ৩০০ টাকায়। দীর্ঘদিন থেকে ঢাকা আইনজীবী সমিতির ওকালতনামা জাল করে আসছিল একটি সংঘবদ্ধ অপরাধী চক্র। এতে করে সাধারণ আইনজীবীরা আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছিলেন। তাই এই ডিজিটাল ওকালতনামা চালু করা হচ্ছে।

মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির তরফ থেকে জানা যায়, ভবনের ৩য় তলায় ডিজিটাল ওকালতনামা বিতরণের একটি বুথ স্থাপন করা হয়েছে। পযার্য়ক্রমে আরো বুথ স্থাপন করা হবে। ডিজিটাল ওকালতনামা কিনতে হলে একজন আইনজীবী তাঁর সদস্য নম্বর বলবেন। সেই নম্বর দিয়ে কম্পিউটারে সার্চ দিলে তাঁর সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য চলে আসবে। যে কয়টি ওকালতনামা কিনতে চান, ততগুলো ডিজিটাল ওকালতনামাই সরবরাহ করা হচ্ছে।

ডিজিটাল ওকালতনামা হওয়ায় বিচারপ্রার্থীরা ওই আইনজীবী সম্পর্কে সব তথ্য জানতে পারবেন। এখন থেকে জালিয়াতচক্র জাল ওকালতনামা বিক্রি করতে পারবে না। ওকালতনামা বিক্রির টাকা সরাসরি মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির ফান্ডে চলে যাবে। অনেকে আইনজীবী না হয়েও ভূয়া আইনজীবী পরিচয় দেন। ডিজিটাল ওকালতনামা পদ্ধতি চালু হওয়ায় ভূয়া আইনজীবীর দৌরাত্ম্য কমবে বলে মনে করছেন মৌলভীবাজার বারের আইনজীবীরা।

উল্লেখ্য, মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি ১৮৮২ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির নিবন্ধিত আইনজীবীর সংখ্যা ৪৬৪ জন।