আজ-  ,


সময় শিরোনাম:
«» ঢাকায় বাংলাদেশ পোয়েটস ক্লাব ১৬তম জাতীয় সাহিত্য সম্মেলন উদযাপন কমিটির জরুরি সভা অনুষ্ঠিত «» কমলগঞ্জ নৃত্যাচার্য নীলেশ্বর মুখার্জী’র ১৩৬তম জন্মবার্ষিকী উদযাপন «» কমলগঞ্জে মণিপুরি বর্ণমালায় পরীক্ষা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা «» কমলগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত এক ব্যক্তির মৃত্যু «» শমশেরনগর হাসপাতাল পরিবারে যুক্ত হলেন বৃটেন প্রবাসী ব্যবসায়ী মোহাম্মদ মোফাসসিল আলম সোহেল «» বগুড়ায় ফেন্সিডিলসহ ২ জন গ্রেফতার «» মৌলভীবাজারে বিএনপি নেতা ভিপি মিজানুর রহমানসহ ১৪ নেতাকর্মী কারাগারে «» ন্যায্য মূল্যে পণ্য প্রাপ্তি নিশ্চতকরণে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়ে «» মৌলভীবাজারে বিএনপি নেতা ভিপি মিজানুর রহমানসহ ১৪ নেতাকর্মী কারাগারে «» মৌলভীবাজারে ক্যাব-এর মানববন্ধন ও স্বারকলিপি প্রদান

বৃটেনের কার্ডিফে ওয়েলস আওয়ামী লীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

কার্ডিফ থেকে রাসেল আহমেদঃ

যুক্তরাজ্য আওয়ামী লীগ ওয়েলস শাখার পক্ষ থেকে কার্ডিফ ইন্টারন্যাশনাল ম্যাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট তথা শহীদ মিনারে বিনম্র শ্রদ্ধা, যথাযোগ্য মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্য পরিবেশে প্রচন্ড শীতকে উপেক্ষা করে একুশে ফেব্রুয়ারীর প্রথম প্রহরে ৫২ এর ভাষা শহীদদের অমর স্মৃতির প্রতি পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য, ওয়েলস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ মকিস মনসুর ও ওয়েলস আওয়ামী সাধারণ সম্পাদক আব্দুল মালিক এর নেতৃত্বে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন ওয়েলস আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মর্তুজা, সাংগঠনিক সম্পাদক মল্লিক মোসাদ্দিক আহমেদ, সাবেক ছাত্রনেতা আব্দুল ওয়াহিদ বাবুল, বদর উদ্দিন চৌধুরী বাবর, ওয়েলস বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক সৈয়দ ইকবাল আহমেদ, ওয়েলস আওয়ামী যুবলীগের সভাপতি ভিপি সেলিম আহমদ, ওয়েলস যুবলীগের সাধারণ সম্পাদক মফিকুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি আবুল কালাম মুমিন, সহ-সভাপতি রকিবুর রহমান, নিউপোর্ট যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি শাহ শাফি কাদির, ওয়েলস কৃষক লীগের সাধারণ সম্পাদক আব্দুল মোতালিব, ওয়েলস তাতী লীগের সাধারণ সম্পাদক জহির আলী, শেখ সুমন তরফদার, দুলন সিকদার, কামাল আহমদ, আব্দুস সামাদ, ওয়েলস ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ বদরুল হক মনসুর, সাধারণ সম্পাদক শাহজাহান তালুকদার শাওন, সাবেক ছাত্রনেতা রাসেল আহমদ ও আলীম আল মুনিম সহ এসময় ওয়েলস আওয়ামী লীগ, যুবলীগ এবং অন্যান্য সংগঠনেরর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

৫২ এর ভাষা শহীদদের অমর স্মৃতির প্রতি পুষ্পস্তবক অর্পণের পর আয়োজিত আলোচনা সভায় ওয়েলস আওয়ামী সাধারণ সম্পাদক আব্দুল মালিক বলেন, আপনারা জানেন ভাষা আন্দোলনের পথ বেয়েই এসেছে আমাদের স্বাধীনতা। বাংলাদেশের স্বাধীনতার পেছনে বায়ান্নর একুশে ফেব্রুয়ারীর যে চেতনা, তা-ই ছিল মূল শক্তি। দুইটি আন্দোলনেরই পুরোধা ব্যক্তিত্ব এই জাতির স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সমাপনি বক্তব্যে ওয়েলস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ মকিস মনসুর ৫২ এর ভাষা শহীদদের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে উনার বলেন, একুশের পথ ধরেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে আমরা পেয়েছি একটি লালবৃত্ত সবুজ পতাকা। অনেক ত্যাগ, তিতিক্ষার মধ্যদিয়ে একটি জাতি তার কাংঙ্খিত লক্ষ্যে পৌছতে পারে।

তিনি, বাঙালির স্বাধীনতার ইতিহাস ও অমর একুশ তার উজ্জ্বল দৃষ্টান্ত। আমাদের এখানকার বেড়েউঠা নব প্রজন্মের সন্তানদের আমাদের ভাষা, কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য, সাফল্য, সম্ভাবনা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার জন্য সবার প্রতি আহবান জানান।
অনুলিখনঃ স’লিপক।