আজ-  ,


সময় শিরোনাম:
«» ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান ও জরিমানা «» মৌলভীবাজারের জুড়ীতে চেয়ারম্যান মনি, মহিলা ভাইস চেয়ারম্যান পদে শিল্পী বিজয়ী «» কমলগঞ্জে অগ্নিকা-ে চা দোকানীর সর্বস্ব পুড়ে ছাই «» অনলাইনে জুয়া, বেটিংয়ের প্রচার ও প্রসার এবং অর্থপাচারের মহোৎসবে টিআইবির উদ্বেগ; «» মৌলভীবাজাওে স্কুল পর্যায়ে বালিকাদেও কাবাডি প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ «» মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচনে মনোনয়ন ফিরে পেলেন মোঃ তাজুল ইসলাম তাজ «» মৌলভীবাজারে স্কুল পর্যায়ে বালিকাদের কাবাডি প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত «» পশ্চিমবঙ্গ মালদা গাঙচিলের উদ্যোগে বিশ্বকবির জন্মদিন পালন «» জুড়ী উপজেলায় কিশোর রায় চৌধুরী মনি চেয়ারম্যান নির্বাচিত «» বগুড়া সান্তাহারে টিকিট কাউন্টার থেকে মাদকসেবীর  লাশ উদ্ধার

নবীগঞ্জের শতক দিনারপুর ঠাকুরবানী থলীতে স্বামী শিবানন্দ গোস্বামীর পদধূলি

সালেহ আহমদ (স’লিপক):

ভারতের রাষ্ট্রপতি কর্তৃক পদ্মশ্রী সম্মানে ভুষিত বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ কাশি নিবাসী ১২৮ বর্ষীয় সাধক ও যোগগুরু শিবানন্দ গোস্বামী বাংলাদেশে আছেন। গত ৮ ফেব্রুয়ারী রাজধানী ঢাকার ঢাকেশ্বরী মন্দির থেকে মূল পরিক্রমা শুরু করেন। বাংলাদেশে অবস্থানকালে তিনি বিভিন্ন মন্দিরে যাবেন পরিদর্শনের পরিকল্পনা করেছেন।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার শতক দিনারপুরের ঠাকুরবানী থলাতে ভক্তদের পদধূলি দেন। এসময় তার সাথে ছিলেন ভারতের ১৪জন সফরসঙ্গী সহ বাংলাদেশের শিষ্যবৃন্দ।

শিবানন্দ গোস্বামী যোগি মহাপুরুষ, দূর দুরান্ত থেকে ভক্তদের পদচারনায় মুখরিত ছিল ঠাকুরবানীর থলী। এক নজর শিবানন্দ গোস্বামীকে দেখার জন্য ভিড় ছিল। মন্দির প্রাঙ্গণে বসে সবাইকে মাথায় হাত বুলিয়ে আর্শিবাদ করেন তিনি। দর্শনার্থীরা অনেক খুশি তাকে কাছে পেয়ে।

তার সফরসঙ্গী ভারত কুচবিহারের অজিত রায় জানান, স্বামী শিবানন্দ গোস্বামী দুধ ফল খান না, কোন প্রকার দান গ্রহণ করেন না। তিনি এখনও খালি চোখে বিভিন্ন গ্রন্থ ও পত্রপত্রিকা পড়তে পারেন। তার শারীরিক কোন অসুখ নেই আগামি ২১ ফেব্রুয়ারী বাংলাদেশ থেকে ভারত চলে যাওয়ার কথা রয়েছে তাদের।

উল্লেখ্য, ১৮৯৬ সালে ৮ আগষ্ট হবিগঞ্জের বাহুবল উপজেলার হরিতলা গ্রামে নিরোগ শিবানন্দ বাবাজি জন্মগ্রহণ করেন। ৪ বছর বয়সে তার মা বাবা একজন সাধুর সংগে নবদ্বীপ ধামে পাঠিয়ে দেন তাকে।

শিবানন্দ গোস্বামী একজন যোগশাস্ত্রের পণ্ডিত, নেতাজি সুভাষ বসুর সমসাময়িক স্বামী শিবানন্দের দীর্ঘ অধ্যাবসায় ও আত্মত্যাগে ভারতের যোগশাস্ত্রকে বিশেষ মাত্রা দিয়েছে। নিয়মিত শরীরচর্চা ও অনুশীলনের মধ্যে দিয়ে তিনি পেয়েছেন সুস্বাস্থ্য, হয়েছেন দীর্ঘায়ু। আবাল্য যোগের অনুশীলন ও যোগশাস্ত্রে বিশেষ পাণ্ডিত্যের জন্য তাকে ভারত সরকার পদ্মশ্রী সম্মানে সম্মানিত করেছে।

শিবানন্দ গোস্বামীর একটা বড় সময় কেটেছে বিদেশে। পরবর্তীকালে ১৯৫৯ সালে গুরুর নির্দেশে কাশীধামে ফিরে সাধনজগতে ডুব দেন তিনি। যোগসাধনার পাশাপাশি নিঃস্বার্থ সেবামূলক কাজেও ব্রতী এই সাধক। তিনি বর্তমানে থাকেন উত্তরপ্রদেশের অসিঘাটের কাছে কবীর নগরে।