আজ-  ,


সময় শিরোনাম:
«» ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান ও জরিমানা «» মৌলভীবাজারের জুড়ীতে চেয়ারম্যান মনি, মহিলা ভাইস চেয়ারম্যান পদে শিল্পী বিজয়ী «» কমলগঞ্জে অগ্নিকা-ে চা দোকানীর সর্বস্ব পুড়ে ছাই «» অনলাইনে জুয়া, বেটিংয়ের প্রচার ও প্রসার এবং অর্থপাচারের মহোৎসবে টিআইবির উদ্বেগ; «» মৌলভীবাজাওে স্কুল পর্যায়ে বালিকাদেও কাবাডি প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ «» মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচনে মনোনয়ন ফিরে পেলেন মোঃ তাজুল ইসলাম তাজ «» মৌলভীবাজারে স্কুল পর্যায়ে বালিকাদের কাবাডি প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত «» পশ্চিমবঙ্গ মালদা গাঙচিলের উদ্যোগে বিশ্বকবির জন্মদিন পালন «» জুড়ী উপজেলায় কিশোর রায় চৌধুরী মনি চেয়ারম্যান নির্বাচিত «» বগুড়া সান্তাহারে টিকিট কাউন্টার থেকে মাদকসেবীর  লাশ উদ্ধার

জোটা-জোটি এবং জোটস ২০২০ বিষয়ক ৩য় ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

দীপ্ত নিউজ ডেস্কঃবাংলাদেশ  স্কাউটস এর স্পেশাল ইভেন্টস বিভাগের আয়োজনে ১২ অক্টোবর ২০২০ বিকাল ৪.৩০ মিনিটে অনলাইনে জুম মিটিং এ্যাপস এর মাধ্যমে জোটা-জোটি এবং জোটস ২০২০ বিষয়ক ৩য় ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। ওরিয়েন্টেশন প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনাব ড. মো. মোজাম্মেল হক  খান, প্রধান জাতীয় কমিশনার, বাংলাদেশ স্কাউটস ও মাননীয় কমিশনার, দুর্নীতি দমন কমিশন। বিশেষ অতিথি ছিলেন, জনাব সুরাইয়া বেগম এনডিসি, জাতীয় কমিশনার (গার্ল-ইন-স্কাউটিং) ও জনাব মোহাম্মদ আতিকুজ্জামান রিপন,  জাতীয় কমিশনার (প্রোগ্রাম)। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জনাব আরশাদুল মুকাদ্দিস, নির্বাহী পরিচালক, বাংলাদেশ স্কাউটস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ মোফাজ্জেল হোসেন, জাতীয় কমিশনার (স্পেশাল ইভেন্টস), বাংলাদেশ স্কাউটস। ওরিয়েন্টশন প্রোগ্রামটি পরিচালনায় ছিলেন ডাঃ মোহাম্মদ শাহরিয়ার রহমান, জাতীয় উপ কমিশনার (স্পেশাল ইভেন্টস), বাংলাদেশ স্কাউটস।
ওরিয়েন্টেশনে প্রতিটি জেলা থেকে একজনকরে প্রতিশ্রুতিশীল স্কাউট লিডারসহ একশত জন স্কাউটার অংশগ্রহণ করেন। কাব স্কাউট লিডারগণ জেলা কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করবেন। ওরিয়েন্টেশনে জোটা-জোটি ২০২০ এবং জোটস সম্পর্কে বিস্তারিত জানানো হয়। এছাড়াও বিশ্ব স্কাউট সংস্থা WOSM এর ওয়েব সাইট www.scout.org -এ কিভাবে রেজিস্ট্রেশনের মাধ্যমে কিভাবে একাউন্ট খুলতে হয় এবং জোটা-জোটি ২০২০ এ অংশগ্রহণের জন্য কিভাবে জোটা-জোটির ওয়েবসাইট www.jotajoti.info -এ সাইন আপ করতে হয় তা শেখানো হয়। ওরিয়েন্টেশনে জাম্বুরী অন দি এসএমএস (জোটস) এ কিভাবে অংশগ্রহণ করতে হবে তা বিস্তারিত আলোচনা করা হয়। এ বিষয়ে সেশন পরিচালনা করেন অধ্যাপক ডঃ নিজাম উদ্দিন আহমেদ, সভাপতি, সাপ্লাই সার্ভিস ম্যানেজমেন্ট বিষয়ক জাতীয় কমিটি। এছাড়াও ওরিয়েন্টেশনে কিভাবে হ্যাম বা এ্যামেচার রেডিও অপারেটর লাইসেন্স পাওয়া যায়, এ্যামেচার রেডিও ব্যবহারের সতর্কতা, কল সাইন কি ও কিভাবে কল সাইন পাওয়া যায়, বিভিন্ন ধরনের রেডিও সেট ও এন্টেনা ইত্যাদি বিষয়ে সেশন পরিচালিত হয়।
জোটার (JOTA) অর্থ হল জাম্বুরী অন দি এয়ার, জোটির (JOTI) অর্থ হল জাম্বুরী অন দি ইন্টারনেট এবং জোটস (JOTS) অর্থ হল জাম্বুরী অন দি এসএমএস (SMS)। আগামী ১৬-১৮ অক্টোবর ২০২০ পর্যন্ত এই জোটা-জোটি ও জোটস ২০২০ জাম্বুরী বাস্তবায়নের জন্য ওরিয়েন্টশন প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়।