আজ-  ,


সময় শিরোনাম:
«» সংবাদ বিজ্ঞপ্তিবিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২৪জলবায়ু সংকট মোকাবিলায় গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতের বিকল্প নেইঢাকা, ০২ মে ২০২৪: «» জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরমৌলভীবাজার জেলা কার্যালয় মৌলভীবাজার জেলা কার্যালয় «» চশমা প্রতীকে লড়বেন গোয়াইনঘাটের ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ «» মৌলভীবাজার সদর উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় মহিলা ভাইস চেয়ারম্যান শাহীনা রহমান নির্বাচিত «» জুড়ীতে গাছ থেকে পড়ে কাঠুরিয়ার মৃত্যু «» জুড়ীতে উপজেলা নির্বাচনের প্রার্থীদের সাথে যুব ফোরামের সভা অনুষ্ঠিত «» কুলাউড়ায় হোটেল শ্রমিক ইউনিয়নের «» জুড়ীতে হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন «» রাজনগরে কদমহাটা শ্রী শ্রী কালীবাড়ির পুনঃনির্মিত মন্দিরের শুভ উদ্বোধন «» বার্তা সম্পাদক/প্রধান প্রতিবেদক/ব্যুরো প্রধান/নগর সম্পাদক

ফেইসবুকে ডানপন্থী বামপন্থী চরমপন্থী ও মধ্যপন্থী

ফেইসবুকে ডানপন্থী বামপন্থী চরমপন্থী ও মধ্যপন্থী

-মোস্তাফিজুর রহমান চৌধুরী

এ জগতে পক্ষপাতবিহীন কোন লোক-ই নেই। তাই ফেইসবুকেও ডানপন্থী, বামপন্থী, চরমপন্থী ও মধ্যপন্থী লোকে ভরপুর।

কট্টর ডানপন্থীরা বামপন্থীদের সহ্য করতে পারে না। কট্টর বামপন্থীরা কখনো চরমপন্থী হিসেবেও আত্মপ্রকাশ করে থাকে। তবে সবচেয়ে উত্তম মানুষ-ই হচ্ছে মধ্যপন্থী।

ফেইসবুকে সকলের কাছে মন্দের ভালো হচ্ছে মধ্যপন্থী লোকেরা। মনে পড়ে প্রয়াত সাংবাদিক খন্দকার মোজাম্মেল হক ও সাংবাদিক এম আনফর আলীর কথা। ফেইসবুকের কলাকৌশল কিছুটা হলেও আমি তাদের কাছ থেকে শিখে নিয়েছি। বাকিটা নিজের বাস্তব অভিজ্ঞতা।

ফেইসবুকে অসংখ্য বলয় রয়েছে। এসব বলয় থেকে যারা বের হতে চেষ্টা করে না কিংবা বের হতে পারে না, তারা প্রকৃত আলোর মুখ দেখতে পায় না!

ফেইসবুকে যার সাপোর্টার ব্যক্তি বা গোষ্ঠী নেই, সে একটা অসহায় চিপ নৌকা! মহাসমুদ্রে শুধু শুধু হাবুডুবু খাচ্ছে। ডুবছে আর ভাসছে। শেষে হয়তো মরমী সাধক আব্বাস উদ্দীনের গান গেয়ে গেয়ে চলছে।
আমায় ভাসাইলি রে…..
আমায় ডুবাইলি রে
অকুল দরিয়ায় বুঝি কুল নাই রে…..

এখানে আপনার কিছু করণীয় কাজ সেটা করতে-ই হবে। প্রতিদিন মৃত্যু সংবাদ পোস্টে “গভীর শোক ও সমবেদনা প্রকাশ করছি” লিখতে হবে। জন্মদিন যাদের তাদেরকে “শুভ জন্মদিন” লিখতে হবে। কারো কোন দুঃসংবাদ, দূর্ঘটনা সম্বলিত পোস্টে কমেন্ট করলে সে আপনাকে তাঁর ঘনিষ্ঠ মিত্র ভাববে।

আপনার ক্ষমতা রয়েছে বাস্তব সভা-সমাবেশ, প্রতিবাদ সভা ইত্যাদির আয়োজন করার। কিন্তু ফেইসবুকে আপনার পক্ষে সমর্থকদের ঝড় না দেখলে আপনার প্রতিপক্ষ মাথা নুয়াবে না।

এখানে আপনার প্রতিপক্ষ অটো সৃষ্টি হবে। লেখকের প্রতিপক্ষ লেখক। কবির প্রতিপক্ষ কবি। সমাজ চিন্তকের প্রতিপক্ষ সমাজ চিন্তক। রাজনীতিবিদের প্রতিপক্ষ রাজনীতিবিদ। তারপরও আপনার কিছু নিজস্ব আত্মার আত্মীয় বন্ধু-পরিজন একান্ত দরকার। তা নাহলে ফেইসবুকে আপনাকে হেনস্থা হতে হবে। হয়তো বা বেখেয়ালে।

ফেইসবুকে হিরো হিরোইন হতেও কঠোর সাধনা লাগে। হুট করে উড়ে এসে জুড়ে বসে কেউ হিরো হিরোইন হতে পারে না।

সবচেয়ে বড় নির্বুদ্ধ হলো সেই ব্যক্তি, যে নিজে লেখালেখির কলাকৌশল না শিখে কবিতা পোস্ট করেন। আর্টিকেল লেখার স্টাইল না শিখে স্ট্যাটাস আপডেট করেন। সাংগঠনিক কর্মকাণ্ডের অফ লাইন বাস্তব অভিজ্ঞতা ছাড়া হুট করে ফেইসবুক গ্রুপ সৃষ্টি করেন এবং অপরকে বলেন আপনাকে এডিমিন করলাম, আমার গ্রুপে আপনি আমার সাথে থাকবেন।

যার কবিতা লিখার কলাকৌশল জানা নেই। যার ভাষাজ্ঞানের অভাব রয়েছে, যিনি শিল্পশৈলী কারুকার্জ যথাযথ প্রয়োগে অনভ্যস্ত, তাকে হুট করে কবিতা না লিখতে আমি পরামর্শ দিয়ে থাকি।

যারা যারা ম্যাসেঞ্জারে শুধু শুধু চ্যাট চ্যাটিং করে অলস বারান্দায় দাঁড়িয়ে থাকেন, তাদেরকে বলি- নিজের টাইম লাইন ফাঁকা রাখার চেয়ে নিজে নিজের স্থানীয় বা আঞ্চলিক ভাষায় দু’চার লাইন লিখে পোস্ট করতে থাকুন। এভাবেই হাত পাকা হয়ে যাবে।

ফেইসবুকে ডানপন্থী-বামপন্থীদের মধ্যে একটা প্রতিহিংসা পরায়নতা কাজ করে। তাই তারা কেউ কারো মিত্র হতে পারে না। মধ্যপন্থীরা গায়ে পড়ে কারো সাথে রেষারেষি, ঘেঁষাঘেঁষি করে না। যথা সম্ভব এড়িয়ে চলতে থাকে। তাই ফেইসবুকে মধ্যপন্থীদের অবস্থান সুদৃঢ়।

ফেইসবুক থেকে শিক্ষা দীক্ষা নিয়েছেন যারা, তারা কেউ অতি সহজে কারো প্রতারণার ফাঁদে পা দেবে না বলে আমার ধারণা।

মোস্তাফিজুর রহমান চৌধুরীঃ কবি, চেয়ারম্যান- বাংলাদেশ পোয়েটস ক্লাব।
(অনুলিখনঃ স’লিপক)