আজ-  ,


সময় শিরোনাম:
«» ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর নতুন মেইলিং প্ল্যাটফর্মে যোগদান প্রসঙ্গে «» ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান ও জরিমানা «» সেলাই মেশিন বিতরণ পুনাক সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী «» ফাঁদ পেতে ভিডিও ও ছবি ভাইরাল করার হুমকি : নগদ টাকা আদায় «» রাত পোহালেই দ্বিতীয় ধাপে রাজনগরে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে  «» কমলগঞ্জে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান ও জরিমানা «» গুর্খা পুলিশ বাহিনীর নির্মম গুলিতে হাজার হাজার চা-শ্রমিক হতাহতের ঐতিহাসিক দিন «» কমলগঞ্জে প্রতিপক্ষের হামলার শিকার আব্দুল মুমিন মিয়ার অবস্থার অবনতি «» শোক সংবাদ॥ ইফতেখার হোসেন আহমেদ (মাসুক) ॥ «» লন্ডনে প্রবাসীদের দাবি দাওয়া নিয়ে কৃষিমন্ত্রীর সাথে গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

অর্গ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলার প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রদূত ড. তোজাম্মেল টনি হক এমবিই আর নেই

সালেহ আহমদ (স’লিপক):

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার সংগ্রামের উদ্যোক্তা ও নেতৃত্বদানকারী বৈশ্বিক সংগঠন অরগ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলা এ্যাজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দ্যা ইউনাইটেড ন্যাশনস কেন্দ্রীয় সংসদের প্রেসিডেন্ট, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত, বৃটেনে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ড. তোজাম্মেল টনি হক এমবিই আর নেই।

বৃহস্পতিবার (৯ মে) দিবাগত রাতে যুক্তরাজ্যের বার্মিংহাম নগরীতে তিনি শেষ নিঃশ্বাস করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

তাঁর বয়স হয়েছিলো ৮৪ বছর। মৃত্যুকালে তিনি সহধর্মিণী মিসেস হক এবং এক পুত্র ও এক কন্যা সন্তান রেখে গেছেন।

অর্গ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলা এ্যজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দ্য ইউনাইটেড ন্যাশনস কেন্দ্রীয় সংসদের প্রেসিডেন্ট ড. তোজাম্মেল টনি হক এমবিই’র মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট কে এম আবু তাহের চৌধুরী এবং সেক্রেটারি জেনারেল তফজ্জুল হোসেন চৌধুরী।

এক শোকবার্তায় নেতৃদ্বয় মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সংগঠণের পক্ষে আরো শোক প্রকাশ করেছেন প্রেস সেক্রেটারী শেখ মোঃ মফিজুর রহমান, কামরুল হাসান চুনু, ফয়জুর রহমান চৌধুরী এমবিই, সৈয়দ আব্দুল ক্বাইয়ুম কয়ছর, আবু তাহের এমবিই, মাসুদ আহমদ ও সংগঠনের সাউথ ওয়েলসের প্রেসিডেন্ট মোহাম্মদ মকিস মনসুর প্রমুখ নেতৃবৃন্দ।

বিবৃতিতে তারা বলেন বৃটেনে বাংলাদেশী কমিউনিটির সেবায় মরহুম ড. তোজাম্মেল টনি হক এমবিই’র অবদান ভুলে যাওয়ার নয়।

শোকবার্তায় নেতৃবৃন্দ মহান আল্লাহু রাব্বুল আলামিন যেন মরহুমের জীবনের সকল ভুলত্রুটি মাফ করে দিয়ে তাঁকে জান্নাতবাসী করেন এই দোয়া করার জন্য কমিউনিটির সবার প্রতি অনুরুধ জানিয়েছেন।

উল্লেখ্য, যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম নগরী বার্মিংহাম অভিবাসী ড. তোজাম্মেল টনি হক পেশায় একজন শিক্ষক ছিলেন। বার্মিংহামের একটি সেকেন্ডারি স্কুলের হেড টিচার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৭১ সালে বৃটেনে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম একজন সংগঠক হিসাবে ব্যাপক ভূমিকা রাখেন।

রাষ্ট্রপতি জেনারেল হোসাইন মুহাম্মদ এরশাদ সরকারের আমলে তিনি ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ লাভ করেন। কূটনীতিক এর দায়িত্ব পালন শেষে ড. তোজাম্মেল টনি হক এমবিই জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান ইউনেস্কো এর এশিয়া-প্যাসিফিক রিজিয়নে প্রিন্সিপাল অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেন।

মরহুম ড. তোজাম্মেল টনি হকের দেশের বাড়ি রাজশাহী বিভাগের নওগাঁ জেলায়। দীর্ঘদিন যাবৎ তিনি সপরিবারে বার্মিংহামে বসবাস করছিলেন।