আজ-  ,


সময় শিরোনাম:
«» শমশেরনগর হাসপাতালে আন্তর্জাতিক পরিবেশবাদী সংস্থা অমরাবতির নগদ এক লক্ষ টাকা ও বৃক্ষের চারা প্রদানের ঘোষণা «» এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪ ঘোষণা : পাচ্ছেন ৫ কৃর্তিমান লেখক «» কমলগঞ্জে গাছের ডালের সাথে গলায় ফাঁস দিয়ে চা শ্রমিকের আত্মহত্যা «» কমলগঞ্জে বিনা ধান-২৫ এর পরীক্ষামূলক চাষাবাদে বাম্পার ফলন «» বগুড়া আদমদীঘিতে একাধিক মামলার আসামি রাজু পাহালোয়ান অস্ত্রসহ গ্রেফতার «» স্ত্রীকে হত্যার ধারে স্বামীর মৃত্যুদন্ডাদেশ «» মহামতি কমরেড লেনিনের ১৫৫-তম জন্মদিন উপলক্ষে «» মৌলভীবাজার হোটেল শ্রমিক\ইউনিয়নের স্মারকলিপি «» বগুড়া আদমদীঘিতে তাপদাহে বেড়েছে রোগের প্রাদুর্ভাব «» বগুড়া জেলা পুলিশ আবারো রাজশাহী রেঞ্জে পর্যালোচনায় আবারও শ্রেষ্ঠ

ভ্যাবসা গরমে কাহিল পুরোদেশ, বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা


আষাঢ় শেষ হয়ে শ্রাবণের ২০ তারিখ,তবু যেনো স্বস্তি নেই জনজীবনে। ভ্যাপসা গরমে অতিষ্ঠ পুরোদেশের মানুষ। আবহওয়া আবহাওয়া অধিদপ্তর বলছে, বাংলাদেশের দক্ষিণ অঞ্চল বাদে প্রায় সব জায়গায় মৌসুমি বায়ু সক্রিয়তা কম এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থা বিরাজ করছে। তাই হঠাৎ করেই ভ্যাপসা গরম।


সাধারণত ইংরেজি জুন মাসের মাঝামাঝি থেকে জুলাই এর মাঝামাঝি পর্যন্ত বাংলা আষাঢ় মাসের স্থায়িত্ব। এই সময়ে বৃষ্টিপাত বেশি হয়। কিন্তু এবারের আবহওয়ার পূর্বাভাস বলছে ভিন্ন কথা, এ বছর আগস্টে হতে পারে ভারী বৃষ্টিপাত।

আগস্টে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে।

দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলের বিদ্যমান বন্যা পরিস্থিতি ক্রমান্বয়ে উন্নতি হয়ে মধ্যভাগ নাগাদ স্বাভাবিক হয়ে আসতে পারে। এ মাসের শেষার্ধে মৌসুমী ভারী বৃষ্টিপাতের কারণে উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা ৬ টা থেকে ২৪ ঘণ্টার আবহওয়া পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা,বরিশাল, চট্টগ্রাম বিভাগের দু–এক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেটের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়াসহ হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী বর্ষণ হতে পারে।


এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহওায়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে সন্দ্বীপ, সীতাকুন্ড,ফেনী, রাঙ্গামাটি, চাঁদপুর,মাইজদী সহ, রাজশাহী,রংপুর,ঢাকা,ময়মনসিংহ, সিলেটের কিছু কিছু জায়গার ওপর দিয়ে মৃদ তাপ প্রবাহ বয়ে যাচ্ছে, এবং তা অব্যাহত থাকতে পারে।সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোনিন্ম  তাপমাত্রা কুতুবদিয়া এবং রাঙ্গামাটিতে ২৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।সামনের পাঁচদিনের আবহওয়ার অবস্থার কোন পরিবর্তন নেই।

শেয়ার করুন: