আজ-  ,


সময় শিরোনাম:
«» মৌলভীবাজারে ইউকে বিডি ইনডোর ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্ঠিত «» কার্ডিফে ইউকে ওয়েলস আওয়ামী লীগের ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত «» কমলগঞ্জে শতভূজা বাসন্তী পূজা সমাপ্ত «» কমলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন «» ছাত্র জমিয়ত বাংলাদেশ বিশ্বনাথ উপজেলার কাউন্সিল সম্পন্ন «» শ্রীমঙ্গল শ্রী শ্রী গৌরি শংকর বাবার আশ্রমে বাসন্তী ও দশমহাবিদ্যা মায়ের পুজা অনুষ্ঠিত «» মৌলভীবাজার পৌরসভার দক্ষিণ বড়কাপন জামে মসজিদের রাস্তা ও ড্রেন উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন «» নওগাঁয় সড়কে প্রাণ গেল বাবা-মার,হাসপাতালে ছেলে «» বগুড়া আদমদিঘীতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত «» ২২ কেজি গাঁজাসহ ২ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২,

পানির দামে কুরবারিন পশুর চামড়া কমলগঞ্জে অনেকেই মাটিতে পুতে ফেলেন

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি:
অর্ধলক্ষ থেকে লক্ষাধিক টাকা মূল্যে পশু কিনে কুরবানির পর পশুর চামড়া কিক্রি করতে না পেরে মৌলভীবাজারের কমলগঞ্জে অনেকেই মাটিতে পুতে ফেলেছেন। ঈদের দিন শনিবার পশু কুরবানি দিয়ে কেউ কেউ চামড়া বিক্রি করেন পানির দামে। যারা গরুর চামড়া বিক্রি করতে পেরেছেন তারা ৫০ থেকে ১০০ টাকার মধ্যে। আর ছাগলের চামড়া বিক্রি ১০ টাকা করে বিক্রি করেন।
স্থানীয়রা জানান, প্রতি বছর কুরবানীর ঈদের দিন দুপুরের পর থেকে বিভিন্ন স্থান থেকে পশুর চামড়া এনে উপজেলা সদর, ভানুগাছ বাজার, শমশেরনগর, আদমপুর, পতনউষার, মুন্সীবাজারে অপেক্ষমান চামড়ার ক্রেতাদের কাছে ভালো দামে বিক্রি করা হতো। এবছর গ্রাম থেকে বাজারে চামড়া নিয়ে এসে ক্রেতা খোঁজে পাওয়া যায়নি। কমলগঞ্জ পৌরসভার নছরতপুর গ্রামের জামি আহমেদ বলেন, চামড়ার বাজারের পরিস্থিতি জেনে তিনি মাটির গর্তে পুতে ফেলেন। শমশেরনগরের শিংরাউলী গ্রামের নজরুল ইসলাম, পতনউষারের আলমগীর বলেন, বাজারের অবস্থা জেনেই গরুর চামড়া মাটির গর্তে পুতে ফেলেছেন। শমশেরনগরের শিংরাউলী গ্রামের ফজু মিয়া বলেন, ঈদের দিন ৫০ টাকার রিক্সা ভাড়া দিয়ে একটি বাসার দুটি গরুর চামড়া নিয়ে বাজারে বিক্রি করেছেন মাত্র ৬০ টাকায়।
চামড়া বিক্রেতারা বলেন, আগে মাদ্রাসায় চামড়া দিয়ে দেয়া হত। এবার চামড়ার বাজার খারাপ থাকায় কোন মাদ্রাসাও চামড়া গ্রহন করেনি। শমশেরনগরের একটি মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. মতিউর রহমান বলেন, চামড়া গ্রহন করে প্রাথমিকভাবে তা সংরক্ষনের পর লোকসানে বিক্রি করতে হবে। তাই আগে থেকে মসজিদে নামাজের সময় জানানো হয়েছিল এবার কুরবানীর পশুর চামড়া তারা গ্রহন করবেন না।
কমলগঞ্জ উপজেলা সদরের চামড়া ব্যবসায়ী হোসেন মিয়া জানান, তিনি ৫০ টাকা থেকে শুরু করে সাইজ বুঝে ১৫০ টাকা দিয়ে প্রতিটি গরুর চামড়া কিনেছেন। এ বছর ৩ থেকে ৪শ’ চামড়া কিনেছেন। কেনা চামড়াগুলো প্রাথমিকভাবে লবন দিয়ে সংরক্ষণ করে রেখেছেন। চামড়া বিক্রেতারা আশঙ্কা প্রকাশ করে বলেন, কেনা চামড়াগুলো এখনও ঢাকার চামড়া ব্যবসায়ীদের কাছে বিক্রি করতে পারেননি। সময়মত ঢাকার চামড়া ব্যবসায়ীদের কাছে বিক্রি করতে না পারলে তারা বড় ধরণের লোকসান গুনতে হবে।