আজ-  ,


সময় শিরোনাম:
«» শ্রীমঙ্গলে বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হওয়াতে দুর্ভোগে গ্রামবাসী «» বগুড়া সান্তাহারে নারী মাদক ব্যবসায়ী গ্রেপ্তার «» কাজী নিবাস-এর আয়োজনে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ «» মৌলভীবাজারে বেড়েছে কিশোর গ্যাং অতিষ্ঠ জনজীবন ____মোয়াজ্জেম চৌধুরী «» কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান প্রার্থী অধ্যাপক রফিকুর রহমানের সমর্থনে মতবিনিময় সভা অনুষ্ঠিত «» কমলগঞ্জে শমশেরনগরে রেলপথ ঘেষে জমে উঠে অবৈধ পশুর হাট; দুর্ঘটনার আশঙ্কা «» নওগাঁয় প্রচন্ড তাপদাহে হাসপাতালে বেড়েছে রোগী «» বগুড়ায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে পথচারীদের বিশুদ্ধপানি ও খাবার স্যালাইন বিতরণ «» মৌলভীবাজারে চোরাই গাড়ি বানিয়াচং থেকে উদ্ধার : গ্রেফতার ১ «» জগন্নাথপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি শংকর রায় এর মৃত্যুতে বিভিন্ন মহলের শোক প্রকাশ

শমশেরনগর রেল স্টেশনের কাজে অনিয়মের অভিযোগ! প্রাক্কলিত ব্যয় ও ঠিকাদার চিনেন না প্রকৌশলী

এস এ চৌধুরী জয় ► দীপ্ত‌নিউজ,‌মৌলভীবাজার প্রতিনিধি : পূর্বাঞ্চলীয় রেলওয়ের সিলেট-আখাউড়া সেকশনের শমশেরনগর স্টেশনের প্লাটফর্ম বর্ধিতকরন নির্মাণ কাজ নি¤œমানের সামগ্রী দিয়ে দায়সারাভাবে সম্পন্ন করার অভিযোগ উঠেছে। কাজের বিষয়ে জানতে চাইলে সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিনিধি ও প্রকৌশলী সঠিক তথ্য প্রদানে অনিহা প্রকাশ করেছেন।
মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার ৪ নং শমশেরনগর ইউনিয়নস্থ শমশেরনগর রেল স্টেশনের উত্তরাংশে প্লাটফর্ম প্রশস্তকরণ কাজ শুরু হয় কিছুদিন আগে। এতে নিম্নমানের পাথর,বালু ইত্যাদি উপকরণ সামগ্রী ব্যবহার করা হয় মর্মে স্থানীয়দের কাছ থেকে অভিযোগ উঠে এবং বিষয়টি বিশে^র বৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ পায়। গত ২৪ জুলাই সরেজমিন গিয়ে দেখা যায়, ঢালাই কাজের জন্য সাদা বালু, পলি বালু, ইটের খোয়া ও পাথর মজুদ করে রাখা হয়েছে। যার গুণগত মান নিয়ে সংশয়-সন্দেহের সৃষ্টি হয়। এর পরদিন সকালে প্লাটফর্ম বর্ধিতকরনের ঢালাই কাজ সম্পন্ন করা হয়। এসময় সংশ্লিষ্ট ঠিকাদারের প্রতিনিধি আবুল হোসেন ও কাজটি তদারকির দায়িত্বে থাকা প্রকৌশলী (আই ডব্লিউ, কুলাউড়া) সেখানে উপস্থিত থাকলেও সিডিউলসহ কোন তথ্যাদি তাদের কাছে নেই বলে সাংবাদিকদের জানান।
শমশেরনগরের স্থানীয় জনৈক বাসিন্দারা ও রেল স্টেশনের নাম প্রকাশে অনিচ্ছুক একজন স্টাফ বলেন, স্টেশনের বর্দ্ধিতকরণ নির্মাণ কাজে নিম্নমানের পাথর ও পলিবালি মিশ্রিত করে তড়িঘড়ি করে কাজ সম্পন্ন করা হয়েছে। এসব কাজে ব্যাপক অনিয়ম হয়ে গেলেও দেখার কেউ নেই!
এ ব্যাপারে শমশেরনগর স্টেশন মাস্টার জামাল হোসেন বলেন, স্টেশনের বর্দ্ধিতকরণ কাজ করা হয়েছে ঠিকই কিন্তু সিডিউলসহ প্রাক্কলিত ব্যয়ের বিষয়ে আমাদেরকে কেউ কোন তথ্য দেয়নি।
রেলওয়ের উর্দ্বতন সহকারী প্রকৌশলী (রেল) জুয়েল হোসেন তার কাছে সিডিউল নেই দাবী করে বলেন, কাজে কোন অনিয়ম বা ত্রুটি দেখা যায়নি। তবে ঠিকাদার একাজে লাভবান হচ্ছেন না। এছাড়া ডিইএন-২ (ডিভিশনাল ইঞ্জিনিয়ার)’র সাথে কথা বলার জন্য তিনি জানান।
ডিইএন-২ (বিভাগীয় প্রকৌশলী) মো: সুলতান আহমদ এ প্র‌তি‌বেদক‌কে মোবাইল ফোনে বলেন, বিষযটি তদন্ত করে দেখা হবে এবং এ ই এন এর সাথে কথা বলার জন্য তিনি পরামর্শ দেন।
কাজের প্রাক্কলিত ব্যয়ের পরিমাণ ও ঠিকাদারের নাম জানা নেই তবে তা ঠিকাদারের প্রতিনিধি আবুল হোসেনের কাছ থেকে জানার পরামর্শসহ ২০০ ফুট দৈর্ঘ্য, ১৫ ফুট প্রস্থ ও ৬ ইঞ্চি ঢালাই দিয়ে বর্ধিত প্লাটফর্মটির কাজ জানিয়ে এ ই এন (এসিট্যান্ট ইঞ্জিনিয়ার) মো: কামরুজ্জামান খাঁন বলেন, এসব বিষয়ে আই ডব্লিউ ই ভাল জানে। এগ্রিমেন্ট বা চুক্তি হওয়ার আগেই ঠিকাদার কাজটি শুরু করে। এক প্রশ্নোত্তরে- ঠিকাদার প্রতিনিধি আবুল হোসেন অভিজ্ঞ লোক। তাই তার ধারনা মোতাবেক কাজ করা হয়েছে। এছাড়া ঢালাই সম্পন্ন হওয়ার কয়েক ঘন্টার মধ্যে কিউরিং অর্থাৎ ওই প্লাটফর্মের চতুর্দিকে বালি ও সিমেন্টর বাঁধ দিয়ে তাতে পানি ও কচুরিপানা দেয়ার নিয়ম এবং এভাবে ১৮-২১ দিন পর্যন্ত রাখতে হবে। যা ফোনে ঠিকাদারের প্রতিনিধি আবুল হোসেনকে বলে দিয়েছি। তবে ১২ দিন পর তা ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়া যাবে বলে এইএন কামরুজ্জামান খাঁন আরোও বলেন।
ঢাকাস্থ ঠিকাদার (কন্ট্রাক্টর) রুবেল এর কাছ থেকে নকশা পেয়ে ২৪০-৪২ ফুট দৈর্ঘ্য ও ১৬.৮ ফুট প্রস্থের বর্ধিত প্লাটফর্ম কাজটি করা হয় জানিয়ে পাথর ও বালু প্রসঙ্গে ঠিকাদারের প্রতিনিধি আবুল হোসেন মোবাইল ফোনে বলেন, ভোলাগঞ্জে এছাড়া আর কোন পাথর ছিলনা এবং পলি বালুর মত দেখতে ওইগুলো কাজের বালু ছিল। ঠিকাদার রুবেল রেলমন্ত্রীর ভগ্নিপতি বলে তিনি জানালেও কাছের না কি দূরের তা জানাতে পারেননি। তাছাড়া ২৪২ ফুট দৈর্ঘ্যরে উক্ত প্লাটফর্মে সাড়ে তিন ফুট উচ্চতায় ৫ ইঞ্চি ইটের গাঁথুনির ওয়াল নির্মাণ করা হবে বলে আবুল আরোও জানান।
এদিকে এইএন কামরুজ্জামানের বক্তব্যের সুত্র ধরে সরেজমিন গিয়ে বর্ধিত ওই প্লাটফর্মে কিউরিং করার কোন দৃশ্য দেখা যায়নি- এই প্রসঙ্গেও আবুল হোসেনের কাছ থেকে জানার চেস্টা করা হয় কিন্তু সম্ভব হয় নাই।