আজ-  ,


সময় শিরোনাম:
«» এনআইসি অন স্কাউটিং ইউএসএ মিডিয়া হাব দলের তৃতীয় আইএমএস জাম্বুরি সফলের লক্ষ্যে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত «» বৃটেনের কার্ডিফে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র ঈদ উল ফিতর উদযাপন «» ডুমুরিয়ায় বাংলাদেশ সম্মিলিত বেসরকারি চিকিৎসা বিজ্ঞান ছাত্রলীগের ঈদ উপহার সামগ্রী বিতরণ «» বগুড়ায় চাঞ্চল্যকর শাহিনুর হত্যা মামলার প্রধান ২ আসামী গ্রেফতার করেছে র‌্যাব-১২ «» মৌলভীবাজারে বাঙ্গালীর প্রাণের উৎসব ১লা বৈশাখ উপলক্ষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান «» দেশের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে মিলে মিশে কাজ করতে হবে।———কমলগঞ্জে কৃষিমন্ত্রী «» বৃটেনে কার্ডিফের লর্ড মেয়র ম্যানসন হাউসে ইফতার পাটি ও চ্যারিটি ইভেন্ট অনুষ্ঠিত «» বগুড়ায় নতুন বর্ষবরণ ১৪৩১উপলক্ষে বগুড়ায় উপলক্ষ্যে বর্ণাঢ্য র‍্যালী ও আনন্দ শোভাযাত্রা «» বগুড়া আদমদীঘিতে বাংলা বর্ষবরণ উৎসব «» বগুড়ায় গরুর পঁচা কলিজা বিক্রির দায়ে মাংস বিক্রেতার জরিমানা#

করোনা (COVID-19) দীর্ঘমেয়াদে সমাজের জন্য কী ঝুঁকি সৃষ্টি করে?

ফয়েজ উর রহমান সোহেল: COVID-19 ইতিমধ্যে একটি বিশাল সামাজিক প্রভাব ফেলেছে, মহামারীটি আমাদের জন্য যে দীর্ঘমেয়াদী পরিণতি নিয়ে আসতে পারে।
আমরা এমন একটি ঘটনার মধ্য দিয়ে আছি যা আমাদের বিশ্বের অনেক দিক বদলে দেবে। বৈশ্বিক অর্থনীতি, ভূ-রাজনীতি এবং আমাদের সমাজগুলিতে বড় ধরনের প্রভাব পড়বে। এটা স্পষ্ট যে এই বিশ্বব্যাপী প্রভাবগুলি এবং ঝুঁকিগুলি একে অপরের উপর নির্ভরশীল এবং বর্তমান এবং ভবিষ্যতের বৈশ্বিক ঝুঁকি আড়াআড়ি পরিবর্তন করছে, বিশ্ব অর্থনৈতিক ফোরামের সাম্প্রতিক প্রকাশিত COVID-19 ঝুঁকি আউটলুকের প্রতিবেদনে এই ঘটনাটি তুলে ধরা হয়েছে।
সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য লকডাউন ব্যবস্থার কারণে আমরা ইতিমধ্যে রেকর্ড স্তরের বেকারত্ব দেখতে পাচ্ছি এবং কঠোর শিক্ষা পুনরায় শিখলাম, বিশেষত যে সামাজিক বঞ্চনা স্বাস্থ্যের ফলাফলগুলি নির্ধারণ করে।

COVID-19দীর্ঘমেয়াদী সামাজিক প্রভাব যেমন অসমতার বর্ধন এবং ভোক্তাদের আচরণের পরিবর্তন, কাজের প্রকৃতি এবং প্রযুক্তির ভূমিকা – উভয়ই কর্মক্ষেত্রে এবং ঘরে বসে – আমাদের জন্য জীবনযাত্রাকে চিরতরে বদলে দেবে, ব্যক্তি হিসাবে হিসাবে, একটি কর্মশক্তি, এবং একটি সমাজ হিসাবে। প্রজন্মের ঘৃণা এবং মানুষের সুস্থতার উপর অব্যাহত চাপ সহ এই সঙ্কটের এই সামাজিক মাত্রাগুলি বিশ্বব্যাপী লোকেরা অনুভব করবে এবং দীর্ঘমেয়াদে যথেষ্ট সামাজিক পরিণতি তৈরি করবে।
কীভাবে লকডাউন আমাদের প্রভাবিত করেছে?
গ্রাহক আচরণ ইতিমধ্যে পরিবর্তিত হচ্ছে, এমনকি স্থিতিশীলতার পর্যায়েও বেশিরভাগ অর্থনীতি বর্তমানে রয়েছে। মার্চ মাসে, প্রতি সপ্তাহে বিশ্বব্যাপী ভোক্তা ব্যয় হ্রাস পেয়েছে। তবে এপ্রিলের শেষ দুই সপ্তাহে এবং মে মাসের গোড়ার দিকে, ভোক্তা ব্যয় প্রতি সপ্তাহে একটি ‘সাধারণীকরণ’ পর্যায়ে চলে যাওয়ার প্রত্যাশায় কিছুটা পুনরুদ্ধার করে – যেখানে অর্থনীতিবিদরা লকডাউন ব্যবস্থা কমিয়ে দেয় এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের লক্ষণ দেখায় show প্রথমে ব্যয় মুদিগুলির মতো বেসিকগুলিতেই ছিল তবে এখন ব্যয় বাড়ির উন্নতি এবং পোশাকের দিকে বেশি জোর দেয়। বিনোদনের ক্ষেত্রে এখনও উল্লেখযোগ্য ব্যয় হয়নি।
অনেকের কাছে, কাজে ফিরে আসা একটি মানসিক পাশাপাশি শারীরিক চ্যালেঞ্জ হবে.
চিকিৎসা খাতে ব্যয় না করে
বিভিন্ন অহেতুক খাত অকারনে দেশে দেশে যুদ্ধ সামরিক ব্যায়
নাসা এবং সেটেলাইট, বিভিন্ন খেলার পিছনে অর্থনীতির অধিকাংশ ব্যায় করার বিলাসীতা থেকে হয়তো দেশ গুলো কে বেরিয়ে আসতে হবে.
কভিড -১৯ প্রবৃদ্ধির পর্যায়ে ফিরে আসার সম্ভাবনা একটি দীর্ঘ ও কঠিন কাজ হতে পারে,
আর বাংলাদেশের মত একটি রাষ্ট্র সবে মাত্র সল্পউন্নয়ন দেশের অর্থনীতির তকমা গায়ে লাগার পর
এই অর্থনীতিকে কিভাবে সচল রাখা যায়, তার কর্ম পন্থা সঠিক ভাবে সম্পাদন না করতে পারলে অনেক বছর পিছিয়ে যেতে হতে পারে.
এবং কার্যকর স্বাস্থ্য সংকটের প্রস্থান কৌশল কার্যকর না হওয়া পর্যন্ত একটি ব্যাপকভাবে উপলব্ধ ভ্যাকসিন না পাওয়া পর্যন্ত এই পৃথিবীর মানব সমাজ এক বিরলতম অস্তিত্বের সংকটে পতিত হয়েছে.